Recent comments

Unknown
I LOVE THIS!!! It made me LOL!!!! :)

Joe Biden
lol nice quote

Far Heetael
That is true. Very true. lol

Technoblade
Rest in Peace. Techoblade. <3

Timothy O'Reilly
Hey... I read Dune. I think there is Dune2. I have to start I guess.

More

Quotes

Add a new quote

Recent quotes - Best quotes - Worst quotes -

আব্দুল্লাহ - আল্লাহ কে ?
আল্লাহ এক, অদ্বিতীয়, অতুলনীয়। তার কোন অংশ বা অংশিদার বা শরিক নেই। তিনি কারো উপন নির্ভরশীল নন, বরং সকলেই তার উপর নির্ভরশীল। তার কোন কিছুর অভাব নেই। তিনিই সকলের অভাব পূরণকারী। তিনি কারো পিতা নন, পুত্র নন, তাঁর সমতুল্য কেউ নেই। একমাত্র তিনি সবকিছুর সৃষ্টিকর্তা, রক্ষাকর্তা ও পালনকর্তা। কোন জ্ঞান বা চক্ষু আল্লাহ তাআলাকে আয়ত্ত করতে পারেনা। তিনি চিরকাল আছেন এবং থাকবেন। তিনি অনাদি ও অনন্ত। আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নাই। একমাত্র তিনিই ইবাদত (উপাসনা) পাওয়ার যোগ্য। তিনি সর্বশক্তিমান।.

আব্দুল্লাহ - চাহিদা বনাম প্রয়োজন
আল্লাহ 'আযযা ওয়া জাল ও তাঁর রাসূল সাঃ আমাদের প্রয়োজন পূরণ করতে শিখিয়েছেন। প্রয়োজন অস্বীকার করতে শেখাননি। প্রয়োজন পূরণ হবে, কিন্তু চাহিদা পূরণ হবে না। আনাস (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন - আদম সন্তান যদি দু'টি মাঠ ভর্তি সম্পদের অধিকারী হয়ে যায় তাহলে সে তৃতীয় মাঠ ভর্তি সম্পদ খুঁজে বেড়াবে। আদম সন্তানের পেট-মাটি ছাড়া কোন কিছুই ভরাতে পারে না। যে ব্যক্তি তাওবাহ্ করে আল্লাহ তার তাওবাহ কবূল করেন। (সহীহ মুসলিম- ২২৮৩, ই.ফা).

আব্দুল্লাহ - নবীকে ﷺ ভালোবেসে কী লাভ?
রাসূলুল্লাহ সাঃ এর একজন সাহাবী ছিলেন। মদ পান করার কারণে তাঁকে বেশ কয়েকবার শাস্তি দেয়া হয়েছিল। বেত্রাঘাত করা হয়েছিল। তাঁকে শাস্তি দেয়া হত। তারপর তিনি আবার মদ পান করতেন। একদিন তাকে শাস্তি দেয়ার জন্য আনা হল। উপস্থিত মুসলিমদের একজন বলে উঠলেন, 'আল্লাহ তার ওপর অভিশাপ করুন! কতোবার তাকে নিয়ে আসা হয়েছে!' রাসূল সাঃ প্রত্যুত্তরে বললেন, 'তাকে অভিশাপ দিও না। আল্লাহর কসম! সে আল্লাহ ও তার রাসূলকে ভালোবাসে।' (বর্ণনাটি বুখারিতে আছে, হাদিস নং ৬৭৮০).

অজানা - পাখি
কাকের মতােই আর একটি পাখি কোকিল। কণ্ঠের জগতে কোকিল শ্রেষ্ঠ। এ পাখির কণ্ঠ এত মিষ্ট ও চড়া এবং পিরষ্কার যে আর। কোনাে পাখির এরূপ কণ্ঠ হয় না। এজন্য কোকিল পাখিকে গানের পাখি বলা হয়। তবে শুধু বসন্তকালেই কোকিলের কুহু' ডাক শােনা যায় । তার কুহু কুহু ডাকে অরণ্য জগৎ মুখরিত হয়ে ওঠে। পরিবেশ-প্রকৃতি আলাদা মহিমার পরিচয় দেয়। কোকিলের মতােই আর এক প্রকার পাখি আমাদের দেশে প্রচুর দেখা যায় তা হলাে 'বউ কথা কও' পাখি। এ পাখিরও আগমন হয়। বসন্তকালে। অল্প কিছুদিনের জন্য দেখা দিয়ে থাকে এ পাখিটি।.

মোস্তফা তারিকুল আহসান - বাংলাদেশের উপন্যাস : একটি সরল পাঠ-২
ইউরোপীয় উপন্যাসের অনুকরণে বাংলা উপন্যাস যাত্রা শুরু করেছিল মনে করা হয়। কথাটি আংশিক সত্য। হ্যানা ক্যাথেরিন ম্যুলেন্স ফুলমণি ও করুণার বিবরণ লিখেছিলেন এদেশীয় পটভূমি নিয়ে; লেখাটি কাঁচা, ঠিক উপন্যাস হয়ে ওঠেনি। টেকচাঁদ ঠাকুর আলালের ঘরের দুলাল লিখেছিলেন, সেটাও এদেশীয় সমাজ-পটভূমি নিয়ে। এরপর বঙ্কিমচন্দ্র থেকে শুরু হয় আধুনিক তথা ইউরোপীয় উপন্যাসের প্রচলন। বঙ্কিম অসাধারণ লেখক, তবে বঙ্কিমকে যেভাবে গুরুত্ব দেওয়া হয়, টেকচাঁদকে সেভাবে দেওয়া হয় না।.

মোস্তফা তারিকুল আহসান - বাংলাদেশের উপন্যাস : একটি সরল পাঠ
উপন্যাস প্রত্যয়টির সঙ্গে পরিচিত সবাই জানেন, ইউরোপে শিল্প-বিপ্লবের পর, ব্যক্তি মানুষ যখন জেগে ওঠে অর্থাৎ ব্যক্তিস্বাতন্ত্র্যবাদের জন্মের পর উপন্যাসের আবির্ভাব হয়। সময়টা অষ্টাদশ শতাব্দীর মাঝামাঝি। মহাকাব্যের বিশাল পটভূমিতে ব্যক্তিজীবনের অনুভূতি-ক্লেদ পাঠক ঠিকমতো খুঁজে পেত না। মহাকাব্যের যুগ শেষ হওয়ার পরই সে-কারণে উপন্যাসের যুগ বোধহয় শুরু হয়। অসম্ভব এক সম্ভাবনাকে মানুষের সামনে প্রতিভাত করার প্রত্যয় থেকে উপন্যাস লেখার প্রচলন হয়। সাহিত্যের এ-ফর্মকে সহজে সংজ্ঞায়িত করা সম্ভব নয়।.

দিনার - বিড়াল
বিড়াল অনুমতি না নিলেও মানুষের উচিত অনুমতি নিয়ে কারোর ঘরে প্রবেশ করা । এভাবেই বিড়াল লুকিয়ে আমার ঘরে প্রবেশ করে , আজ ক্যামেরায় ধরা খাইছে ...

প্রথম আলো - তিনি কি কপিল
এমন ছবি ভাইরাল হওয়ারই কথা। ভারতের ভুবনেশ্বরের রাস্তা। সেখানে মোটরসাইকেলে করে খাবার দিতে যাচ্ছেন একজন। দেখতে ঠিক কপিল শর্মার মতো! আকাশ সিং নামের একজন ইনস্টাগ্রামে দিতেই সেই ছবি ভাইরাল। দ্য কপিল শর্মা শো-এর জনপ্রিয় উপস্থাপক খাবার ডেলিভারি করছেন। এমন ছবি ভাইরাল হবে না? প্রথমে প্রশ্ন উঠেছিল, সত্যিই কি এটি কপিল শর্মার ছবি? নাকি কপিল শর্মার মতো দেখতে কারও। কারণ, এখন সামাজিক যোগাযোগমাধ্যমে তারকাদের মতো দেখতে ভক্তদের ছবি প্রায়ই ভাইরাল হয়। কিন্তু জানা গেল, এটি আসলে কপিলেরই একটি ছবি।.

প্রথম আলো - ৫০ কোটি ডলারের ঘরে ‘দ্য ব্যাটম্যান’
আন্তর্জাতিক চলচ্চিত্র বাজারে এ বছরের অন্যতম আলোচিত সিনেমা 'দ্য ব্যাটম্যান'। ডিসি কমিকসের জনপ্রিয় ব্যাটম্যান চরিত্রে রবার্ট প্যাটিনসনের অসাধারণ অভিনয় নজর কেড়েছে সবার। ওয়ার্নার ব্রাদার্স প্রযোজিত অন্যতম ব্যবসাসফল সিনেমা এটি। ছবিটি বিশ্বব্যাপী ৪ মার্চ মুক্তি পায়। বক্স অফিস মোজো অনুযায়ী, ২০ কোটি ডলার খরচে নির্মিত সিনেমাটির আয় ইতিমধ্যে ৫০ কোটি ডলার ছাড়িয়েছে। কমিকবুক ডটকমের একটি প্রতিবেদন অনুযায়ী, ছবিটি যুক্তরাষ্ট্রে ২৫ কোটি এবং আন্তর্জাতিক বাজারে ২৫ কোটি ডলার আয় করেছে।.

প্রথম আলো - এবার উইজডেন ইন্ডিয়ার স্বীকৃতি পেলেন বাবর
করাচি টেস্ট শেষ হয়েছে গত বুধবার। আগামী পরশু লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। কিন্তু লাহোর টেস্ট নিয়ে এখনো সেভাবে কথা হচ্ছে কই! সবাই যে এখনো মেতে আছে করাচিতে বাবরের ম্যাচ বাঁচানো ইনিংসটি নিয়ে। ৪ রানের জন্য ক্যারিয়ারের প্রথম দ্বিশতক পাননি বাবর। কিন্তু বাবরেরও সেটা নিয়ে অতটা আক্ষেপ আছে বলে মনে হয় না। করাচিতে ১৭১.৪ ওভার ব্যাটিংয়ে টিকে থেকে পাকিস্তানের বিখ্যাত এক ড্র আর সেটা এনে দেওয়ার আনন্দেই যে ভাসছেন তিনি।.

প্রথম আলো - পাকিস্তানের এশিয়া কাপ যাচ্ছে শ্রীলঙ্কায়
করোনা মহামারি ২০২০ এশিয়া কাপ হতে দেয়নি। এক বছর পেছানোর পর যা-ও আয়োজনের সম্ভাবনা জেগেছিল, পাকিস্তানে টুর্নামেন্টটির আয়োজন নিয়ে ভারতের আপত্তি আর করোনার মাথাচাড়া দেওয়ায় সেবারও হয়নি। অবশেষে ২০২২-এ এশিয়া কাপের আয়োজনের দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। তবে পাকিস্তানে নয়, টুর্নামেন্টটি হবে শ্রীলঙ্কায়। পাকিস্তানের জন্য আপাতত সান্ত্বনা, ২০২৩ এশিয়া কাপ আয়োজনের স্বত্ত্ব তাদের দেওয়া হবে। আজ এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সদস্যদের বার্ষিক সাধারণ সভার পর সিদ্ধান্ত, এবারের এশিয়া কাপ হবে এ বছরের আগস্ট-সেপ্টেম্বরে।.

প্রথম আলো - বৈদেশিক মুদ্রা লেনদেনে নতুন নিয়ম করেছে রাশিয়া
বিদেশি ঋণদাতাদের সঙ্গে আর্থিক সম্পর্ক নিয়ন্ত্রণে একটি অস্থায়ী বিশেষ অর্থনৈতিক পদক্ষেপ নিয়েছে রাশিয়া। পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে দেশের আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করতে এই উদ্যোগ নিয়েছে দেশটি। গতকাল শুক্রবার এ-সংক্রান্ত একটি আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট পুতিন। খবর আরটির নতুন এই নিয়মে বিদেশি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেনে নিয়ন্ত্রণ আনতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতা বাড়ানো হয়েছে। ফলে এখন থেকে যেকোনো বিদেশি কোম্পানি ও ব্যক্তির কাছে অর্থ লেনদেনের সর্বোচ্চ পরিমাণ বেঁধে দিতে পারবে...

প্রথম আলো - এক বছর পর করোনায় আবার মৃত্যু চীনে
চীনে এক বছরের বেশি সময় পর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। আজ শনিবার দেশটির ন্যাশনাল হেলথ কমিশন এ কথা জানিয়েছে। দুজনই উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনের বাসিন্দা। করোনা প্রাদুর্ভাবের পর বর্তমানে সবচেয়ে বেশি সংক্রমণ দেখছে দেশটি। গত বছরের ২৬ জানুয়ারির পর করোনায় মৃত্যু হলো চীনে। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত মানুষের সংখ্যা ৪ হাজার ৬৩৮। আজ নতুন করে ৪ হাজার ৫১ জন সংক্রমিত হওয়ার কথা জানিয়েছে কমিশন। আগের দিন এ সংখ্যা ছিল ৪ হাজার ৩৬৫।.

প্রথম আলো - ইউক্রেনে রুশ সেনাবাহিনীর যত ভুল
বিশ্বের অন্যতম বৃহত্তম ও শক্তিশালী সশস্ত্র বাহিনী রাশিয়ার। এরপরও ইউক্রেনে হামলা শুরুর প্রায় এক মাসের মাথায় এসে কাঙ্ক্ষিত ফল অর্জন থেকে অনেকটাই পিছিয়ে রুশ বাহিনী। যুদ্ধক্ষেত্রে রাশিয়ার সেনাবাহিনীর এমন ভূমিকা পশ্চিমা সামরিক বিশ্লেষকদের অনেককেই অবাক করেছে। তাঁদের অনেকেই একে 'হতাশাজনক' বলছেন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা (নাম প্রকাশে অনিচ্ছুক) গত সপ্তাহে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, 'ইউক্রেনে লক্ষ্য অর্জনে রাশিয়ার ব্যর্থতা সুস্পষ্ট হয়েছে।.

প্রথম আলো - রাশিয়ার তেল কিনে বাইডেনের তত্পরতায় পানি ঢালছে ভারত
ইউক্রেনে হামলার পর রাশিয়ার বিরুদ্ধে সারা বিশ্বকে একজোট করতে জোর চেষ্টা চালাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এর মধ্যেই রাশিয়ার জ্বালানি তেল ও গ্যাসের আমদানি বন্ধসহ গুরুতর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছেন তিনি। একই পথে হেঁটেছে যুক্তরাষ্ট্রের অনেক মিত্র দেশ। সেখানে ব্যতিক্রম ভারত ও চীনসহ হাতে গোনা কয়েকটি দেশ। এশিয়ার প্রভাবশালী দুই দেশ চীন ও ভারত জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবে ভোটদানে বিরত থেকেছে। এখন রাশিয়া থেকে তেলের আমদানি বাড়াচ্ছে নয়াদিল্লি।.

হেলাল হাফিজ - একটি পতাকা পেলে
কথা ছিলো একটি পতাকা পেলে, আমি আর লিখবো না বেদনার অঙ্কুরিত কষ্টের কবিতা কথা ছিলো একটি পতাকা পেলে ভজন গায়িকা সেই সন্ন্যাসিনী সবিতা মিস্ট্রেস ব্যর্থ চল্লিশে বসে বলবেন,-'পেয়েছি, পেয়েছি'। কথা ছিলো একটি পতাকা পেলে পাতা কুড়োনির মেয়ে শীতের সকালে ওম নেবে জাতীয় সংগীত শুনে পাতার মর্মরে। কথা ছিলো একটি পতাকা পেলে ভূমিহীন মনুমিয়া গাইবে তৃপ্তির গান জ্যৈষ্ঠে-বোশেখে,।.

রবীন্দ্রনাথ ঠাকুর - মনে পড়া
মাকে আমার পড়ে না মনে। শুধু কখন খেলতে গিয়ে, হঠাৎ অকারণে একটা কী সুর গুনগুনিয়ে, কানে আমার বাজে, মায়ের কথা মিলায় যেন আমার খেলার মাঝে। মা বুঝি গান গাইত, আমার দোলনা ঠেলে ঠেলে; মা গিয়েছে, যেতে যেতে।.

সংগৃহীত - সময়ানুবর্তিতা
সময়ানুবর্তিতার চর্চা করে একে অভ্যাসে পরিণত করতে হয়। শৈশবকাল থেকেই বিভিন্ন কাজের মধ্য দিয়ে এই গুণ অর্জন করতে হয়। শৈশব হচ্ছে বীজ বপনের সময়। এ সময়ে গড়ে ওঠা অভ্যাসই আমাদের মধ্যে সারা জীবনে বজায় থাকে। আমাদের উদ্দেশ্য হওয়া উচিত "যথাসময়ে যথা কাজ।"

সংগৃহীত - ধনসম্পদ
জীবনে সুখের জন্য নিঃসন্দেহে ধনসম্পদ প্রয়োজন। কিন্তু এই ধনসম্পদ মুষ্টিমেয় ব্যক্তির হাতে কেন্দ্রীভূত হওয়ার একটা প্রবণতা থাকে। এর ফলে ধনী হয়ে ওঠে আরও ধনী, আর দরিদ্র হয়ে ওঠে আরও দরিদ্র। এটা অবশ্যই ধনের অপব্যবহার। সমাজের বৃহত্তম অংশের সুখস্বাচ্ছন্দ্য বৃদ্ধির জন্য ধনসম্পদের ন্যায্য বন্টন প্রয়োজন।.

সংগৃহীত - সময়
আমাদের জীবন সংক্ষিপ্ত। কিন্তু আমাদের অনেক কিছু করার থাকে। মানবজীবন কিছু মুহূর্তের সমষ্টি মাত্র। তাই এক মুহূর্তও আমাদের অকারণে নষ্ট করা উচিত নয়। সময় নষ্ট করার অর্থ জীবনকে সংক্ষিপ্ত করা। সময় ও জোয়ার-ভাটা কারও জন্য অপেক্ষা করে না।.