Recent comments

I DON'T KNOW
delete this what teh sigma does it even mean

dfijeasfkhsdakf
Please delete this. How did this get through review?

Hailey
Learn, how, to, use, commas! ,,,,,

u/RepresentativeAide46
This is literally a quote from a short story about someone who commits crimes using …

BTS (KPOP)
You are the sunlight that rose again in my life. A reincarnation of my childhood …

More

Quotes

Add a new quote

Recent quotes - Best quotes - Worst quotes -

সারাংশ - চরিত্র
খুব ছোট ছিদ্রের মধ্যে সূর্যকে দেখা যায়, তেমনি ছোট ছোট কাজের ভিতর দিয়েও কোনো ব্যক্তির চরিত্রের পরিচয় ফুটে ওঠে। বস্তুগত মর্যাদাপূর্ণভাবে ও সুচারুরূপে সম্পন্ন ছোট ছোট কাজেই চরিত্রের পরিচয়। অন্যের প্রতি আমাদের ব্যবহার কীরূপ তাহাই হচ্ছে আমাদের চরিত্রের অন্যতম শ্রেষ্ঠ পরীক্ষা। বড়, ছোট ও সমতুল্যের প্রতি সুশোভন ব্যবহার আনন্দের নিরবচ্ছিন্ন উৎস।.

সারাংশ - সাম্য ও মানবতা ইসলাম ধর্মের মূল কথা
ইসলাম কথা ও কাজে এক। মুসলমান মুখে মুখে সাম্য ও মানবতার কথা স্বীকার করিয়াই সন্তুষ্ট হয় না। ঈমান, শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতার ভিতর দিয়া সে তাহার দৈনন্দিন জীবনে সাম্য ও মানবতার আদর্শকে সুন্দরভাবে রূপদান করিবার চেষ্টা করে। মসজিদে যাও, দেখিবে বাদশাহের পাশে ক্রীতদাস দাঁড়াইয়া খোদার উদ্দেশ্যে মাথা নত করিতেছে। ইসলামে সাদা-কালোর ভেদ নাই, দাস-প্রভুর তফাৎ নাই। তাই ইসলাম ভৌগোলিক সীমা লঙ্ঘন করিয়া বর্ণবৈষম্য তুলিয়া দিয়া সমস্ত মুসলমানকে ভ্রাতৃত্ব-বন্ধনে আবদ্ধ করিয়াছে।.

সারাংশ - সত্যনিষ্ঠা
কথায় কথায় মিথ্যাচার, বাক্যের মূল্যকে অশ্রদ্ধা করা এসব সত্যনিষ্ঠ স্বাধীন জাতির লক্ষণ নয়। স্বাধীন হবার জন্য যেমন সাধনার প্রয়োজন, তেমনি স্বাধীনতা রক্ষার জন্য প্রয়োজন সত্যনিষ্ঠা ও ন্যায়পরায়ণতা। সত্যের প্রতি শ্রদ্ধাবোধহীন জাতি যতই চেষ্টা করুক তাদের আবেদন নিবেদন আল্লাহর কাছে পৌঁছাবে না, তাদের স্বাধীনতার দ্বার থেকে ধাক্কা দিয়ে সরিয়ে দেয়া হবে। যে জাতির অধিকাংশ ব্যক্তি মিথ্যাচারী, সেখানে দু'একজন সত্যনিষ্ঠ ব্যক্তির বহু বিড়ম্বনা সহ্য করতে হবে। কিন্তু মানবকল্যাণের জন্য যে বিড়ম্বনা তা সহ্য করতেই হবে।.

সারাংশ - আমাদের পাঠ্যবিষয়
আমাদের প্রচলিত পাঠ্যবিষয়সমূহ নীরস প্রকৃতির। এ কারণে তা হৃদয়গ্রাহী হয় না। খাদ্য হজমের প্রয়োজনে যেমন পরিমিত নির্মল বায়ু সেবন আবশ্যক, তদ্রুপ পাঠ্যবিষয় বোঝার প্রয়োজনে আনুষঙ্গিক কিছু সহায়ক গ্রন্থ পাঠ করা দরকার, যা আনন্দদায়ক।.

কাজী নজরুল ইসলাম - কর্মী
আমার বলিতে দ্বিধা নাই যে, আমি আজ তাহাদেরই দলে, যাহারা কর্মী নন ধ্যানী। যাহারা মানবজাতির কল্যাণসাধন করেন সেবা দিয়া, কর্ম দিয়া, তাহারা মহৎ যদি নাই হন, অন্তত ক্ষুদ্র নন। ইহারা থাকেন শক্তির পেছনে রুধির ধারার মতো গোপন, ফুলের মাঝে মাটির মমতা রসের মতো অলক্ষ্যে।.

সংগ্রহীত - অভ্যাস
অভ্যাস ভয়ানক জিনিস। একে হঠাৎ স্বভাব থেকে তুলে ফেলা কঠিন। মানুষ হবার সাধনাতেও তোমাকে সহিষ্ণু হতে হবে। সত্যবাদী হতে চাও? তাহলে ঠিক করো, সপ্তাহে এক দিন মিথ্যা বলবে না। ছ' মাস ধরে এমনই করে নিজে সত্য কথা বলতে অভ্যাস করো। তারপর এক শুভ দিনে আর একবার প্রতিজ্ঞা করো, সপ্তাহে দুদিন মিথ্যা বলবে না। এক বছর পরে দেখবে সত্য কথা বলা তোমার কাছে অনেকটা সহজ হয়ে পড়বে। সাধনা করতে করতে এমন একদিন আসবে যখন ইচ্ছে করলেও মিথ্যা বলতে পারবে না।.

আলিম আহম্মেদ - টিআইবির প্রতিবেদন
তখন বারবার বলা হয়েছে যে এই প্রতিবেদনটি বাংলাদেশ-ভিত্তিক সংস্থা টিআইবির নয়, বরং বার্লিন-ভিত্তিক সংস্থা টিআয়ের এবং এই প্রতিবেদন তৈরিতে টিআইবির কোনো ভূমিকা নেই। কিন্তু সেসব কথা কানে তোলেনি কেউই। অপরদিকে, সিপিআই প্রতিবেদন প্রকাশের পর বিএনপির বাঁধভাঙা উচ্ছাস ছিল চোখে পড়ার মতো। তারা এই প্রতিবেদনটিকে আওয়ামী লীগ বিরোধী প্রচার -প্রচারণার সবচেয়ে খাঁটি প্রমাণ হিসাবে ধরে নেয়। টিআইবির প্রতি সেইসময়ে বিএনপির প্রশংসারও কোনো অন্ত ছিল না।.

ফিরোজ - বর্তমান
অতীতকে ভুলে যাও। অতীতের দুশ্চিন্তার ভার অতীতকেই নিতে হবে। অতীতের কথা ভেবে ভেবে অনেক বোকাই মরেছে। আগামীকাল বোঝার সঙ্গে মিলে আজকের বোঝা সবচেয়ে বড় হয়ে দাঁড়ায়। ভবিষ্যৎকেও অতীতের মতো দৃঢ়ভাবে দূরে সরিয়ে দাও। আজই তো ভবিষ্যৎ- কাল বলে কিছু নেই। মানুষের মুক্তির দিন তো আজই। ভবিষ্যতের কথা যে ভাবতে বসে সে ভোগে শক্তিহীনতায়, মানসিক দুশ্চিন্তায় ও স্নায়ুবিক দুর্বলতায়। অতএব অতীতের এবং ভবিষ্যতের দরজায় আগল লাগাও, আর শুরু করো দৈনিক জীবন নিয়ে বাঁচতে।.

সারাংশ - অভাব
অভাব আছে বলিয়া জগৎ বৈচিত্র্যময় হইয়াছে। অভাব না থাকিলে জীব-সৃষ্টি বৃথা হইত। অভাব আছে বলিয়া অভাব-পূরণে এত উদ্যোগ। সংসার অভাবক্ষেত্র বলিয়া কর্মক্ষেত্র। অভাব না থাকিলে সকলেই স্থানু-স্থবির হইত, মনুষ্যজীবন বিড়ম্বনাময় হইত। মহাজ্ঞানীগণ অপরের অভাব দূর করিতে সর্বদা ব্যস্ত। জগতে অভাব আছে বলিয়াই মানুষ সেবা করিবার সুযোগ পাইয়াছে। সেবা মানবজীবনের পরম ধর্ম। সুতরাং অভাব হইতেই সেবাধর্মের সৃষ্ট হইয়াছে। আর এই সেবাধর্মের দ্বারাই মানুষের মনুষ্যত্বসুলভ গুণ সার্থকতা লাভ করিয়াছে।.

প্লেটো - কথা-বার্তা
কথা-বার্তায় ক্রোধের পরিমান খাবারের লবনের মত হওয়া উচিত। পরিমিত হলে রুচিকর, অপরিমিত হলে ক্ষতিকর।.

উইলিয়াম শেক্সপিয়র - বন্ধুত্ব
কাউকে সারা জীবন কাছে পেতে চাও? তাহলে প্রেম দিয়ে নয় বন্ধুত্ব দিয়ে আগলে রাখো। কারণ প্রেম একদিন হারিয়ে যাবে কিন্তু বন্ধুত্ব কোনদিন হারায় না।.

হার্ভি ম্যাকে - মানুষ
একজন গড়পড়তার মানুষ কথা বলে। একজন ভাল মানুষ ব্যাখ্যা করে। একজন উর্দ্ধতন মানুষ কাজ করে দেখায়। একজন সেরা মানুষ অন্যদেরকে প্রেরণা যোগায় যাতে তারা নিজেরাই কাজকে নিজের মত করে দেখতে পারে।.

হযরত মোহাম্মদ সাঃ
শক্তিশালী সে, যে রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারে।.

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট - পটভূমি
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ইতিহাস শতাধিক বছরের। ১৮৮০ সালের ফেমিন কমিশন রিপোর্টের ভিত্তিতে একটি ছোট্ট শাখা হিসেবে 'বেঙ্গল ল্যান্ড রেকর্ডস ডিপার্টমেন্টের' এর অধীনে এর যাত্রা শুরু হয়। বস্তুতপক্ষে উপমহাদেশের এই অঞ্চলে (বর্তমান বাংলাদেশ) সরকারি পর্যায়ে কৃষি কর্মকান্ডের সূত্রপাত এখান থেকেই। এভাবে কৃষি বিভাগের সূচনা হলেও এতে গবেষণার সুযোগ তেমন ছিল না বলা যায়। গবেষনার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ভারতের তৎকালীন ভাইসরয় লর্ড কার্জন কৃষি বিভাগকে ল্যান্ড রেকর্ড ডিপার্টমেন্টের আওতামুক্ত করে একে আলাদা মর্যাদা

শাহিদুল হক - প্যানগ্রাম বা শুক্তিবাক্য
ঊনিশে কার্তিক রাত্র সাড়ে আট ঘটিকায় ভৈরবনিবাসী ব্যাংকের ক্ষুদ্র ঋণগ্রস্ত অভাবী দুঃস্থ পৌঢ় কৃষক এজাজ মিঞা হাতের কাছে ঔষধ থাকিতেও ঐ ঋণের ডরেই চোখে ঝাপসা দেখিয়া বুকের যন্ত্রণায় ঈষৎ কাঁপিয়া উঠিয়া উঠানে বিছানো ধূসর রঙের ফরাশের উপর ঢলিয়া পড়িলেন।.

গৌরব সূত্রধর - পিএইচপি
পিএইচপি একটি সার্ভার সাইড স্ক্রিপটিং ল্যাংগুয়েজ। এটি বহুল ব্যবহৃত প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। ৭০% এর বেশি ওয়েবসাইট পিএইচপি দ্বারা চলে। ২০ মিলিয়নেরও বেশি ওয়েবসাইট ও ১ মিলিয়ন ওয়েব সার্ভারে পিএইচপি ব্যবহৃত হচ্ছে। পিএইচপি এর পূর্ণ রূপ পার্সোনাল হোম পেজ। ডাইনামিক ওয়েব পেজ তৈরি করার জন্য পিএইচপি বহুল ব্যবহৃত।এই ভাষাতে এসকিওএল ডাটাবেস, ফাইল প্রসেসিং, অবজেক্ট ওরিয়েন্টেশন, ফ্রেমওয়ার্ক ইত্যাদি সুবিধা রয়েছে।পিএইচপি এইচটিএমএলের সাথে ব্যাবহার করা যায়।.

জাহিন যাঈমাহ্ কবির - ভারতে প্রথম বৈদ্যুতিক ট্রেন
ভারতীয় রেল বিশ্বের চতুর্থ এবং এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক । তবে ভারতে প্রথম রেলগাড়ির প্রচলন শুরু হয় ১৮৫৩ সালের দিকে। মুম্বাইয়ের বোরি বন্দর থেকে ট্রেনটি যাত্রা করে থানের উদ্দেশে। সহজ করে বললে মূলত সে সময়কার বম্বে থেকে থানে পর্যন্ত ছিল এর যাত্রাপথ। তবে ১৯২৫ সালে অবিভক্ত ভারতের রেল ব্যবস্থায় আসে বিরাট পরিবর্তন। সে বছরের আজকের দিন অর্থাৎ ৩ ফেব্রুয়ারি অবিভক্ত ভারতে প্রথম বৈদ্যুতিক ট্রেন সার্ভিস চালু হয়।.

মনোজকুমার মিত্র - বাংলা প্যানগ্রাম : এক বাক্যে সব হরফ
বিষণ্ণ ঔদাসীন্যে ঊষাবৌদি বাংলাভাষায় প্রচলিত নিখুঁত গল্পটি অর্ধেক বলতেই ঋতু ভুঁইঞা আর ঐন্দ্রিলা হৈহৈ করে উঠল- ওঃ, থামো বুঝেছি বড্‌ডো পুরাণো ঢঙের গল্প- মূঢ় আড়ম্বর ও আত্মশ্লাঘার ফল জীবনে বিঘ্ন ও বৃহৎ ক্ষতি- এ নীতি যার না?

gourab
এইচআরএসএসের হিসাবে ভোটের আগের দিন পর্যন্ত বিভিন্ন জেলায় সহিংসতায় অন্তত সাতজন নিহত হন। ৭ জানুয়ারি ভোট গ্রহণের দিন সহিংসতায় মুন্সিগঞ্জ, বরগুনা ও কুমিল্লায় ৩ জন.

অপরিচিত লেখক - শীতের সকাল
কুয়াশা যেনো চারপাশের প্রকৃতিকে মনোরম করে তুলেছিল। সূর্য যখন তার রূপালী আলো কুয়াশা ভেদ করে চারিদিকে আলোকিত করছিল তখন যেন সবকিছু ঝলমল হয়ে উঠেছিল। কনকনে ঠান্ডায় এবং কুয়াশার কারণে ভোরের পাখিরা ও তাদের ঘর থেকে বের হয়নি। মাঠে সরিষা ফুলের মিষ্টি সুভাষ বাতাসকে ভরিয়ে দিয়েছিল এবং শান্ত পরিবেশ সৃষ্টি করেছিল। শীতের সকালটা ছিল পিঠা খাওয়ার আনন্দের সময়। যদিও এটি আনন্দটি সবার জন্য ছিল না, গ্রামের দরিদ্র পরিবারগুলো খুব কঠিন সময়ের ভেতর দিয়ে যাচ্ছিল। তাদের কাছে পর্যাপ্ত শীতের পোশাক না থাকায় তারা শীতের.